ডামি প্রার্থী হলেন একজন প্রার্থী যিনি সাধারণত কোন উদ্দেশ্য বা জয়ের বাস্তবসম্মত সম্ভাবনা ছাড়াই নির্বাচনে দাঁড়ান। ডামি প্রার্থীরা বিভিন্ন উদ্দেশ্যে দাঁড়াতে পারে, যার মধ্যে রয়েছে:

  • একটি নির্দিষ্ট প্রার্থী বা দলকে সাহায্য করা। উদাহরণস্বরূপ, যদি একটি নির্দিষ্ট প্রার্থীর বিপরীতে একজন শক্তিশালী প্রতিদ্বন্দ্বী থাকে, তাহলে একটি ডামি প্রার্থী সেই প্রতিদ্বন্দ্বীর ভোট ভাঙতে পারে। এটি মূল প্রার্থীর জন্য নির্বাচন জিততে সহায়তা করতে পারে।
  • ভোটিংয়ের হার বাড়াতে। যদি একজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে চলেছেন, তাহলে একটি ডামি প্রার্থী ভোটারদের ভোট দিতে উৎসাহিত করতে পারে।
  • একটি নির্বাচনকে আরও প্রতিযোগিতামূলক দেখানোর জন্য। যদি একটি নির্বাচনে খুব কম প্রার্থী থাকে, তাহলে একটি ডামি প্রার্থী নির্বাচনকে আরও প্রতিযোগিতামূলক দেখাতে পারে।

ডামি প্রার্থীরা নির্বাচনে দুর্নীতির একটি রূপ হিসাবে বিবেচিত হতে পারে। তারা ভোটারদের বিভ্রান্ত করতে এবং নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করতে পারে।

ডামি প্রার্থীদের নিয়ন্ত্রণ করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া যেতে পারে। উদাহরণস্বরূপ, নির্বাচন কমিশনরা ডামি প্রার্থীদের দাঁড়ানোর জন্য যোগ্যতা নির্ধারণ করতে পারে। তারা প্রার্থীদের সম্পর্কে তথ্য প্রকাশ করতে পারে যা ভোটারদের তাদের সম্পর্কে সচেতন হতে সহায়তা করবে।