ম্যান্ডেট শব্দের বাংলা অর্থ হলো আদেশ, নির্দেশ, দায়িত্ব, ক্ষমতা, অনুমতি, অনুমোদন ইত্যাদি। রাজনীতিতে, ম্যান্ডেট হলো জনগণের কাছ থেকে একটি রাজনৈতিক দল বা ব্যক্তির কাছে দেওয়া ক্ষমতা এবং বিশ্বাস। একটি নির্বাচনে জয়ী হয়ে একটি দল বা ব্যক্তি জনগণের কাছ থেকে একটি ম্যান্ডেট অর্জন করে। এই ম্যান্ডেট দিয়ে তারা সরকার গঠন করে এবং দেশের নীতি নির্ধারণ করে।

ম্যান্ডেট শব্দটি লাতিন শব্দ “mandatum” থেকে এসেছে, যার অর্থ “আদেশ” বা “নির্দেশ”। ইংরেজিতে, এই শব্দটি প্রথমবারের মতো ১৪শ শতাব্দীতে ব্যবহৃত হয়েছিল।

বাংলাদেশে, ম্যান্ডেট শব্দটি প্রায়শই রাজনৈতিক দল বা ব্যক্তির ক্ষমতা বা কর্তৃত্বকে বোঝাতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, বলা যেতে পারে যে একটি রাজনৈতিক দল একটি নির্দিষ্ট নীতি বা পদক্ষেপ বাস্তবায়নের জন্য জনগণের কাছ থেকে একটি ম্যান্ডেট পেয়েছে।

ম্যান্ডেট শব্দটির কিছু নির্দিষ্ট অর্থ নিম্নরূপ:

রাজনৈতিক ম্যান্ডেট: একটি নির্বাচনে জয়ী হয়ে একটি রাজনৈতিক দল বা ব্যক্তির কাছে দেওয়া ক্ষমতা এবং বিশ্বাস।
আইনি ম্যান্ডেট: আইন দ্বারা প্রদত্ত ক্ষমতা বা কর্তৃত্ব।
ব্যবসায়িক ম্যান্ডেট: একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য একটি ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দেওয়া দায়িত্ব।
উদাহরণ:

বাংলাদেশের ২০২৩ সালের সংসদ নির্বাচনে আওয়ামী লীগ একটি নিরঙ্কুশ জয় লাভ করে। এই জয়ের মাধ্যমে আওয়ামী লীগ জনগণের কাছ থেকে একটি ম্যান্ডেট অর্জন করে।
সুপ্রিম কোর্টের একটি রায়ের মাধ্যমে সরকারকে একটি নির্দিষ্ট আইন বা নীতি বাতিল করার নির্দেশ দেওয়া হলো। এই নির্দেশটি একটি আইনি ম্যান্ডেট।
একটি কোম্পানি একটি নতুন প্রকল্প বাস্তবায়নের জন্য একটি নির্দিষ্ট ঠিকাদারকে একটি ম্যান্ডেট দিয়েছে।