প্রেসার কুকারে রান্না করা খাবারের স্বাস্থ্যের ঝুঁকি সম্পর্কে কিছু উদ্বেগ রয়েছে। কিছু গবেষণায় দেখা গেছে যে প্রেসার কুকারে রান্না করা খাবার থেকে অ‍্যাক্রিলামাইড নামক একটি রাসায়নিক পদার্থ নির্গত হতে পারে। অ‍্যাক্রিলামাইড একটি ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ বলে মনে করা হয়। তবে, প্রেসার কুকারে রান্না করা খাবারের মধ্যে অ‍্যাক্রিলামাইডের মাত্রা সাধারণত অন্যান্য রান্নার পদ্ধতির তুলনায় কম থাকে।

অধিকাংশ প্রেসার কুকার অ্যালমুনিয়ামের তৈরি। বিশেষজ্ঞদের মতে, অত্যাধিক গরম হয়ে গেলে প্রেসার কুকারের রান্নায় অ্যালমুনিয়ামের রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে পুষ্টিগুণ নষ্ট করে দিতে পারে। তবে ইদানীং, অনেক প্রেসার কুকারই অ্যালমুনিয়ামের তৈরি নয়। সেগুলি লোহা বা মিশ্র ধাতুতে তৈরি যা খাবারের পুষ্টিগুণের উপর বিশেষ প্রভাব ফেলে না।

প্রেসার কুকারে রান্না করা খাবারের স্বাস্থ্যের ঝুঁকি কমাতে, নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করা যেতে পারে:

  • প্রেসার কুকারটি সঠিকভাবে ব্যবহার করা উচিত। প্রেসার কুকারের ছিদ্রগুলি বন্ধ আছে কিনা তা নিশ্চিত করা উচিত এবং প্রেসার কুকারে অতিরিক্ত খাবার রাখা এড়ানো উচিত।
  • প্রেসার কুকারে রান্না করা খাবারগুলিতে অ‍্যাক্রিলামাইডের মাত্রা কমাতে, খাবারগুলিকে খুব বেশি রান্না করা এড়ানো উচিত।
  • প্রেসার কুকারে রান্না করা খাবারগুলিতে অ‍্যাক্রিলামাইডের মাত্রা কমাতে, খাবারগুলিকে খোলা বা বাতাসের সংস্পর্শে আসতে দেওয়া উচিত।

সামগ্রিকভাবে, প্রেসার কুকারে রান্না করা একটি সুবিধাজনক এবং স্বাস্থ্যকর রান্নার পদ্ধতি। তবে, প্রেসার কুকারটি সঠিকভাবে ব্যবহার করা এবং খাবারগুলিকে খুব বেশি রান্না করা এড়ানো গুরুত্বপূর্ণ।