দরূদে ইব্রাহীম

বাংলা অর্থ:

হে আল্লাহ! তুমি মুহাম্মদ ও তাঁর বংশধরের উপর রহমত বর্ষণ কর, যেমন তুমি হজরত ইব্রাহিম ও তাঁর বংশধরের উপর রহমত বর্ষণ করেছ। নিশ্চয় তুমি প্রশংসিত গৌরবান্বিত।

বাংলা উচ্চারণ:

আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিন ওয়া আলা আলি মুহাম্মাদ, কামা সাল্লাইতা আলা ইবরাহীমা ওয়া আলা আলি ইবরাহীম, ইন্নাকা হামিদুম মাজিদ।

আরবী:

‏اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا صَلَّيْتَ عَلَى إِبْرَاهِيمَ وَعَلَى آلِ إِبْرَاهِيمَ، إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ।

ফজিলত:

দরূদে ইব্রাহীম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দরূদ। এই দরূদ পাঠের ফজিলত অনেক। হাদীস শরীফে বর্ণিত আছে যে, যে ব্যক্তি প্রতিদিন দরূদে ইব্রাহীম পাঠ করবে, আল্লাহ তাআলা তাকে ক্ষমা করে দেবেন এবং তার দোয়া কবুল করবেন।

সালাতের মধ্যে দরূদে ইব্রাহীম পড়া সুন্নাতে মুয়াক্কাদা। সালাতের মধ্যে দরূদে ইব্রাহীম পড়ার ফজিলত অনেক। হাদীস শরীফে বর্ণিত আছে যে, যে ব্যক্তি সালাতে দরূদে ইব্রাহীম পাঠ করবে, আল্লাহ তাআলা তার জন্য ৭০ হাজার রহমতের দরজা খুলে দেবেন।

দরূদে ইব্রাহীম যেকোনো সময় পাঠ করা যায়। তবে, সালাত, ঈদের দিন, ঈদুল ফিতর ও ঈদুল আযহার রাতের সালাত, জুমাবারে জুমার নামাজের পরে এবং শুক্রবারে জুমার নামাজের পূর্বে দরূদে ইব্রাহীম পড়ার বিশেষ ফজিলত রয়েছে।

Categorized in: