ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন (আরবি: إِنَّا لِلَّٰهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُونَ‎) হল কুরআনের একটি আয়াত (বাক্য) বা দোয়া, যার বাংলা অর্থ হল “আমরা তো আল্লাহরই এবং আর নিশ্চয়ই আমরা তাঁরই দিকে প্রত্যাবর্তনকারী”।

এই দোয়াটি সাধারণত মুসলমানরা তাদের বেদনার অভিব্যক্তি প্রকাশ করতে, বিশেষ করে যখন একজন মুসলিম ব্যক্তি মৃত্যুবরণ করে। এটি একটি গুরুত্বপূর্ণ দোয়া যা মুসলমানদেরকে তাদের মৃতদের জন্য শোক প্রকাশ করতে এবং আল্লাহর কাছে তাদের আত্মার জন্য প্রার্থনা করতে উত্সাহিত করে।

এই দোয়াটির দুটি অংশ রয়েছে। প্রথম অংশটি হল “আমরা তো আল্লাহরই”। এই অংশটি মুসলমানদেরকে মনে করিয়ে দেয় যে তারা আল্লাহর সৃষ্টি এবং তিনিই তাদের প্রভু। দ্বিতীয় অংশটি হল “আর নিশ্চয়ই আমরা তাঁরই দিকে প্রত্যাবর্তনকারী”। এই অংশটি মুসলমানদেরকে মনে করিয়ে দেয় যে মৃত্যু হল জীবনের একটি স্বাভাবিক অংশ এবং সমস্ত মানুষ একদিন আল্লাহর কাছে ফিরে আসবে।

এই দোয়াটি মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ শেখার বিষয়। এটি মুসলমানদেরকে তাদের মৃতদের জন্য শোক প্রকাশ করতে এবং আল্লাহর কাছে তাদের আত্মার জন্য প্রার্থনা করতে উত্সাহিত করে। এটি মুসলমানদেরকে তাদের মৃত্যুর কথা স্মরণ করিয়ে দেয় এবং তাদেরকে আখিরাতে তাদের জন্য প্রস্তুত হতে উৎসাহিত করে।

এই দোয়াটি মুসলমানদের জন্য একটি শক্তিশালী প্রার্থনাও। এটি আল্লাহর কাছে মৃতদের জন্য ক্ষমা এবং করুণা প্রার্থনা করে। এটি আল্লাহর কাছে মৃতদের জন্য জান্নাতের প্রার্থনাও করে।

Categorized in: