কোকেন একটি স্তরবদ্ধ উদ্দীপক ওষুধ যা দক্ষিণ আমেরিকার দুটি কোকা প্রজাতির পাতা থেকে পাওয়া যায়, এরিথ্রোক্সিলাম কোকা এবং এরিথ্রোক্সিলাম নভোগ্রানেটেন্স। কোকা পাতা থেকে নিষ্কাশন এবং কোকেন হাইড্রোক্লোরাইড (পাউডারড কোকেন) এ আরও প্রক্রিয়াকরণের পর, ড্রাগটি নাক দিয়ে নেয়া যেতে পারে, উত্তপ্ত করে শ্বাস নেওয়া যেতে পারে, বা দ্রবীভূত করা যেতে পারে এবং শিরাতে ইনজেকশন দেওয়া যেতে পারে। কোকেন মস্তিষ্কের মেসোম্বিলিক পথকে উদ্দীপিত করে। মানসিক প্রভাবের মধ্যে সুখের তীব্র অনুভূতি, যৌন উত্তেজনা, বাস্তবতার সাথে যোগাযোগ হারানো বা উত্তেজনা অন্তর্ভুক্ত থাকতে পারে।

কোকেনের শারীরিক প্রভাবগুলির মধ্যে রয়েছে শরীরের তাপমাত্রা বৃদ্ধি, রক্তচাপ বৃদ্ধি, হৃদস্পন্দন বৃদ্ধি এবং ঘাম বৃদ্ধি। কোকেন ব্যবহারের দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ঝুঁকিগুলির মধ্যে রয়েছে মৃগী, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের ক্ষতি, এবং মানসিক স্বাস্থ্য সমস্যা।

কোকেন একটি অত্যন্ত আসক্তিযুক্ত ওষুধ। যারা কোকেন ব্যবহার শুরু করে তাদের মধ্যে অনেকেই আসক্ত হয়ে পড়ে এবং এটি ছেড়ে দেওয়া কঠিন হয়ে পড়ে। কোকেন আসক্তির চিকিৎসার জন্য বিভিন্ন ধরণের চিকিৎসা উপলব্ধ রয়েছে।

কোকেন একটি অবৈধ ওষুধ যা বিভিন্ন আইনি সমস্যার দিকে পরিচালিত করতে পারে। কোকেন ব্যবহারের জন্য ধরা পড়া ব্যক্তিদের জেল, জরিমানা এবং অন্যান্য শাস্তির সম্মুখীন হতে পারে।