সেক্রেটারি শব্দের বাংলা অর্থ হলো কার্য সম্পাদনের ভারপ্রাপ্ত ব্যক্তি, সম্পাদক, সচিব। এটি একটি ইংরেজি শব্দ যা বাংলায় প্রচলিত। সেক্রেটারি শব্দটি সাধারণত একজন ব্যক্তিকে বোঝায় যিনি একজন নির্দিষ্ট ব্যক্তি বা সংস্থার জন্য নির্দিষ্ট কাজগুলি সম্পাদন করার জন্য দায়ী। এই কাজগুলির মধ্যে রয়েছে চিঠিপত্র লিখন, অ্যাপয়েন্টমেন্ট ম্যানেজমেন্ট, এবং ফাইলিং। সেক্রেটারিরা প্রায়শই কম্পিউটার, সফ্টওয়্যার, এবং অফিস সরঞ্জাম ব্যবহার করে তাদের কাজ সম্পাদন করে।

সেক্রেটারি শব্দের কিছু সমার্থক শব্দ হলো:

  • সম্পাদক
  • সচিব
  • কেরাণী
  • কার্যনির্বাহক
  • ব্যক্তিগত সহকারী

সেক্রেটারি শব্দটি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, একটি ব্যবসায়িক সেটিংয়ে, একজন সেক্রেটারি একজন নির্বাহীর জন্য কাজ করতে পারে এবং তাদের অ্যাপয়েন্টমেন্ট ম্যানেজমেন্ট, চিঠিপত্র লিখন, এবং ফাইলিংয়ের মতো কাজগুলি সম্পাদন করতে পারে। একটি রাজনৈতিক সেটিংয়ে, একজন সেক্রেটারি একজন মন্ত্রী বা রাষ্ট্রপতির জন্য কাজ করতে পারে এবং তাদের অ্যাপয়েন্টমেন্ট ম্যানেজমেন্ট, চিঠিপত্র লিখন, এবং মিডিয়া সম্পর্ক পরিচালনার মতো কাজগুলি সম্পাদন করতে পারে। একটি শিক্ষাগত সেটিংয়ে, একজন সেক্রেটারি একজন শিক্ষকের জন্য কাজ করতে পারে এবং তাদের অ্যাপয়েন্টমেন্ট ম্যানেজমেন্ট, চিঠিপত্র লিখন, এবং শিক্ষার্থী নথিপত্র পরিচালনার মতো কাজগুলি সম্পাদন করতে পারে।

সেক্রেটারি শব্দটি একটি গুরুত্বপূর্ণ শব্দ যা বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়। এটি একজন ব্যক্তিকে বোঝায় যিনি একজন নির্দিষ্ট ব্যক্তি বা সংস্থার জন্য নির্দিষ্ট কাজগুলি সম্পাদন করার জন্য দায়ী।tunesharemore_vert