প্রেসার কুকারে দ্রুত রান্না হয় কারণ এটি একটি বদ্ধ পাত্র যাতে বাষ্পের বহির্গমন নিয়ন্ত্রণ করা হয়। এর ফলে পাত্রের ভিতরে চাপ বৃদ্ধি পায়, যা তরলের স্ফুটনাঙ্ক বাড়িয়ে দেয়। যার ফলে এটি খাবারের চারপাশে উচ্চ চাপ তৈরি করে। এই চাপটি খাবারের ভেতরের তাপমাত্রা বৃদ্ধি করে, যার ফলে খাবার দ্রুত রান্না হয়।

সাধারণত, পানি ১০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফুটতে শুরু করে। এই তাপমাত্রায়, পানির বাষ্পীভবন ঘটে এবং বায়ুমণ্ডলে চলে যায়। কিন্তু প্রেসার কুকারে, বাষ্পের বেরিয়ে যাওয়া বন্ধ হয়ে যায়। এর ফলে অভ্যন্তরীণ চাপ বৃদ্ধি পায় এবং পানির স্ফুটনাংক বৃদ্ধি পায়। এটি সাধারণত ১২০-১৩০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়।

এই উচ্চ তাপমাত্রায়, খাবারের ভেতরের তরলগুলি দ্রুত বাষ্পীভূত হয়। বাষ্পীভবনের প্রক্রিয়ায়, খাবারের ভেতরের তাপমাত্রা বৃদ্ধি পায়। এর ফলে খাবার দ্রুত রান্না হয়।

প্রেসার কুকারে রান্না করার কিছু সুবিধা রয়েছে। এটি খাবার রান্না করতে কম সময় নেয়, তাই বিদ্যুৎ সাশ্রয় হয়। এছাড়াও, প্রেসার কুকারে রান্না করা খাবার সাধারণত আরও সুস্বাদু হয়।

তবে, প্রেসার কুকার ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। প্রেসার কুকারের ঢাকনা পুরোপুরি বন্ধ না হলে, বাষ্প বেরিয়ে যেতে পারে এবং আগুন লেগে যেতে পারে। এছাড়াও, প্রেসার কুকারের রান্না করা খাবার খুব গরম থাকে, তাই এটি সতর্কতার সাথে খেতে হবে।