কামনার দ্বন্দ্ব:
কামনার দ্বন্দ্ব বলতে বোঝায় দুটি বা ততোধিক পরস্পরবিরোধী ইচ্ছা বা তীব্র আকাঙ্ক্ষার মধ্যে সংঘাত। এই দ্বন্দ্ব অন্তর্নিহিত বা বাহ্যিক হতে পারে।

অন্তর্নিহিত কামনার দ্বন্দ্ব হল যখন একজন ব্যক্তির মনে দুটি বা ততোধিক ইচ্ছা থাকে যা একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি একই সাথে স্থিতিশীল পারিবারিক জীবন এবং উত্তেজনাপূর্ণ কর্মজীবন চাইতে পারে।

বাহ্যিক কামনার দ্বন্দ্ব হল যখন একজন ব্যক্তির ইচ্ছা বাস্তবতার সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি ধনী হতে চাইতে পারে, কিন্তু তার কাছে কঠোর পরিশ্রম করার বা ঝুঁকি নেওয়ার ইচ্ছা নাও থাকতে পারে।

কামনার দ্বন্দ্ব বিভিন্ন কারণে হতে পারে, যার মধ্যে রয়েছে:

ব্যক্তিগত মূল্যবোধ এবং বিশ্বাসের সংঘাত: একজন ব্যক্তির বিভিন্ন মূল্যবোধ বা বিশ্বাস থাকতে পারে যা একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি পরিবারকে গুরুত্ব দিতে পারে, তবে তারা স্বাধীনতাও পছন্দ করতে পারে।
সামাজিক চাপ: সমাজের পক্ষ থেকে একজন ব্যক্তির উপর এমন কিছু করার চাপ থাকতে পারে যা তারা আসলে চায় না। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তিকে একটি নির্দিষ্ট পেশা বেছে নিতে বা বিবাহ করতে চাপ দেওয়া হতে পারে।
সীমিত সম্পদ: একজন ব্যক্তির সমস্ত কিছু পেতে নাও পারে যা সে চায় কারণ তার সময়, অর্থ বা অন্যান্য সম্পদের অভাব রয়েছে।
কামনার দ্বন্দ্ব মানসিক চাপ এবং উদ্বেগের কারণ হতে পারে। এটি নিर्णय গ্রহণেও সমস্যা সৃষ্টি করতে পারে। যদি আপনি কামনার দ্বন্দ্বের সাথে লড়াই করছেন, তাহলে একজন মানসিক স্বাস্থ্য পেশাদার আপনাকে আপনার বিকল্পগুলি বুঝতে এবং স্বাস্থ্যকর সিদ্ধান্ত নিতে সহায়তা করতে পারে।

Categorized in: