এপিথেলিয়াম কি?

এপিথেলিয়াম এর সংজ্ঞা:

এপিথেলিয়াম হল সংযোজক টিস্যু, পেশী টিস্যু এবং স্নায়বিক টিস্যু সহ চারটি মৌলিক ধরণের প্রাণী টিস্যুর মধ্যে একটি। এটি একটি পাতলা, অবিচ্ছিন্ন, সামান্য আন্তঃকোষীয় ম্যাট্রিক্স সহ কম্প্যাক্টভাবে প্যাক করা কোষগুলির প্রতিরক্ষামূলক স্তর। এপিথেলিয়াল টিস্যুগুলি সারা শরীর জুড়ে অঙ্গ এবং রক্তনালীগুলির বাইরের পৃষ্ঠের পাশাপাশি অনেকগুলি অভ্যন্তরীণ অঙ্গের গহ্বরের অভ্যন্তরীণ পৃষ্ঠগুলিকে রেখা দেয়। একটি উদাহরণ হল এপিডার্মিস, ত্বকের সবচেয়ে বাইরের স্তর।

এপিথেলিয়াল কোষের তিনটি প্রধান আকার রয়েছে: স্কোয়ামাস, কলামার এবং কিউবয়েডাল। এগুলিকে সাধারণ এপিথেলিয়াম হিসাবে কোষের একটি একক স্তরে সাজানো যেতে পারে, হয় স্কোয়ামাস, কলামার বা কিউবয়েডাল, বা দুই বা ততোধিক কোষের স্তর স্তরিত (স্তরযুক্ত), বা যৌগিক, হয় স্কোয়ামাস, কলামার বা কিউবয়েডাল। কিছু টিস্যুতে, নিউক্লিয়াস স্থাপনের কারণে কলামার কোষের একটি স্তর স্তরিত হতে পারে। এই ধরণের টিস্যুকে সিউডোস্ট্রেটিফাইড বলা হয়। সমস্ত গ্রন্থি এপিথেলিয়াল কোষ দ্বারা গঠিত। এপিথেলিয়াল কোষের কাজগুলির মধ্যে রয়েছে প্রসারণ, পরিস্রাবণ, নিঃসরণ, নির্বাচনী শোষণ, অঙ্কুরোদগম এবং ট্রান্সসেলুলার পরিবহন। যৌগিক এপিথেলিয়ামের প্রতিরক্ষামূলক কাজ রয়েছে।

এপিথেলিয়াল স্তরগুলিতে কোন রক্তনালী (অ্যাভাসকুলার) থাকে না, তাই তাদের অবশ্যই বেসমেন্ট মেমব্রেনের মাধ্যমে অন্তর্নিহিত সংযোগকারী টিস্যু থেকে পদার্থের বিস্তারের মাধ্যমে পুষ্টি গ্রহণ করতে হবে।কোষের জংশনগুলি এপিথেলিয়াল টিস্যুতে বিশেষত প্রচুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + five =