উড়োজাহাজের গতি নির্ণায়ক যন্ত্রকে ট্যাকোমিটার (tachometer) বলা হয়। এটি একটি ঘূর্ণায়মান যন্ত্র যা উড়োজাহাজের ইঞ্জিন বা প্রপেলারের কৌণিক গতিবেগ পরিমাপ করে। ট্যাকোমিটার সাধারণত ইঞ্জিন কনসোলে অবস্থিত থাকে এবং এটি একটি ডিজিটাল বা অ্যানালগ পর্দায় গতিবেগ প্রদর্শন করে।

ট্যাকোমিটারের কাজ হল উড়োজাহাজের ইঞ্জিনের ক্ষমতা এবং পরিচালনা নির্ধারণ করা। এটি উড়োজাহাজের গতি, উচ্চতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফ্যাক্টরগুলির সাথে সামঞ্জস্য রেখে ইঞ্জিনের গতি নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

ট্যাকোমিটার দুটি প্রধান প্রকার রয়েছে:

  • ইলেকট্রিক্যাল ট্যাকোমিটার: এই ট্যাকোমিটারগুলিতে একটি ইলেকট্রিক্যাল মোটর থাকে যা ইঞ্জিন বা প্রপেলারের কৌণিক গতিবেগ অনুসারে ঘোরে। এই ঘূর্ণন একটি ইলেকট্রিক্যাল সিগন্যালে রূপান্তরিত হয় যা ডিজিটাল বা অ্যানালগ পর্দায় প্রদর্শিত হয়।
  • মেকানিক্যাল ট্যাকোমিটার: এই ট্যাকোমিটারগুলিতে একটি মেকানিক্যাল গিয়ারবক্স থাকে যা ইঞ্জিন বা প্রপেলারের কৌণিক গতিবেগ অনুসারে একটি কাঁটা ঘোরান। এই কাঁটার অবস্থান ডিজিটাল বা অ্যানালগ পর্দায় প্রদর্শিত হয়।

ট্যাকোমিটার উড়োজাহাজের একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা। এটি উড়োজাহাজের ইঞ্জিনের ক্ষমতা এবং পরিচালনা নিশ্চিত করতে সাহায্য করে, যা বিমানের নিরাপত্তার জন্য অপরিহার্য।