শিশুর জন্য উপযুক্ত সুন্দর নাম রাখা খুবই গুরুত্ত্বপূর্ণ। পরবর্তী সময়ে এই নাম দিয়েই ব্যক্তির ব্যক্তিত্ত্ব এবং পরিচয় ফুটে উঠে। নাম রাখতে হলে নামের অর্থ, শুনতে কেমন ইত্যাদি বিষয় চিন্তা করতে হয়। এমন অসংখ্য নামের মধ্যে ওয়াজিহা একটি জনপ্রিয় নাম। 

ওয়াজিহা বাংলাদেশে খুবই জনপ্রয় একটি নাম। ওয়াজিহা নামটি আধুনিক, এর অর্থ ভালো এবং শুনতেও মিষ্টি বচনের। তবে নাম রাখার আগে এর অর্থ, কোন লিঙ্গের নাম ইত্যাদি জানা প্রয়োজন। যা আজকের পোস্টে জানতে পারবেন। 

ওয়াজিহা নামটি  জনপ্রিয় একটি নাম। ওয়াজিহা নামটি আরবি ভাষা থেকে এসেছে। ওয়াজিহা নামের অর্থ মর্যাদা, মহান, মর্যাদাপূর্ণ ইত্যাদি। 

ওয়াজিহা নামটি সাধারণত মেয়েদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। নামটি ছোট, শুনতে ভালো এবং উচারণে সহজ হওয়ায় এশিয়া মহাদেশে এটি একটি জনপ্রিয় নাম হয়ে উঠেছে। 

ওয়াজিহা নামের অর্থ কি

ওয়াজিয়া নামটি শুনতে ভালো। একইভাবে নামটির অর্থও ভালো ওয়াজিয়া নামের ভিন্ন ভিন্ন অর্থ রয়েছে। ওয়াজিয়া নামের একটি অর্থ হলো – মহান বা মর্যাদাপূর্ণ। আরেকটি অর্থ হলো – সম্মানিত বা গৌরবময়। 

ওয়াজিহা নামের ইংরেজি অর্থ হলো

যাজিয়া নিমের ইংরেজি অর্থ হলো – Prestigious / Noble ইত্যাদি। নামটির অন্য ইংরেজি অর্থ হলো – Glorious বা Honorable.   

ওয়াজিহা নামের ইসলামিক অর্থ কি

ওয়াজিয়া নামের ইসলামিক অর্থ এবং বাংলা অর্থ একই। ওয়াজিয়া নামের ইসলামিক অর্থ হলো মহান বা মর্যাদাপূর্ণ। 

ওয়াজিহা নামের আরবি অর্থ কি 

ওয়াজিহা শব্দটি আরবি ভাষা থেকে এসেছে। ওয়াজিয়া নামের আরবি অর্থও বাংলা অর্থের মতো। নামটির আরবি অর্থ মর্যাদাপূর্ণ বা সম্মানিত।

ওয়াজিহা নামটি কোন ভাষা থেকে এসেছে

অনেকে মনে করে ওয়াজিহা নামটি উর্দু বা বাংলা। তবে আসলে ওয়াজিয়া নামটি আরবি। নামটি আরবি ভাষা থেকে এসেছে।

ওয়াজিহা কি ইসলামিক নাম?

জি হ্যা। ওয়াজিয়া নামটি একটি ইসলামিক নাম। .

ওয়াজিহা কোন লিঙ্গের নাম?

ওয়াজিহা নামটি সাধারণত মেয়েদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। ছেলেদের জন্য নামটি উপযুক্ত নয়। তাছাড়া ছেলেদের ক্ষেত্রে নামটি শুনতেও ভালো নয়। 

আরিয়ান নামের ইংরেজি, উর্দু, হিন্দি এবং আরবি বানান

বিভিন্ন কারণে নামের বানানা ভিন্ন ভাষায় প্রয়োজন হতে পারে। এজন্য ওয়াজিয়া নামের ইংরেজি, আরবি, উর্দু এবং হিন্দি বানান নিম্নে দেওয়া হলো –

  • ইংরেজি – Wajiha / Wajiya 
  • উর্দু – وجیہہ
  • হিন্দি – वजीहा
  • আরবি – وجيا